Breaking News
Home / স্বাস্থ্য / শুধু দুধ নয়, সাথে রসুন মিশিয়ে খান এবং ম্যাজিক দেখুন!

শুধু দুধ নয়, সাথে রসুন মিশিয়ে খান এবং ম্যাজিক দেখুন!

দুধ হলো স্বাস্থ্যের জন্য একটি পুষ্টিকর খাবার। দুধ শরীরে শক্তি যোগায়, তাই দুধকে আদর্শ খাবার বলা হয়। আর রসুনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। হার্টের সমস্যা থেকে শুরু করে যকৃতের সমস্যায় মহৌষোধির মতো কাজ করে রসুন। রক্ত বিশুদ্ধ করতে ও ধমণী পরিষ্কার রাখতে রসুন খুবই উপকারী। যা অনেক রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে। তবে, দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে অনেক বেশি উপকার পাওয়া সম্ভব।

দুধ ও রসুন দুটিই খুব উপকারী খাবার। এদের রয়েছে স্বাস্থ্যগত গুণ। তবে দুধের মধ্যে রসুন মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। খাদ্যের এই দুটি উপাদান একসঙ্গে খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়। এছাড়া শ্বাসতন্ত্রকে ভালো রাখে। রাতে ঘুমানোর আগে দুধের মধ্যে রসুন দিয়ে খেলে স্বাস্থ্যের পক্ষে অনেক ভালো।

এবার বিস্তারিত জেনে নিন…

জন্ডিসের প্রতিকার
রসুন-দুধ জন্ডিসের ক্ষেত্রে ভালো কাজ করে। তাই নিয়মিত দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেতে পারেন।

অ্যাজমা, কফ, নিউমোনিয়া সমস্যা
যাদের অ্যাজমা, কফ, নিউমোনিয়ার সমস্যা রয়েছে প্রতিদিন রাতে ঘুমানোর আগে দুধে রসুন মিশিয়ে খেলে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

অনিদ্রার সমস্যা দূর করে
হাজার চেষ্টা করলেও রাতে ঠিক করে ঘুম হয় না অনেকেরই। এরকম হলে এক গ্লাস রসুন-দুধ খেয়ে নিন। সমস্যা দূর হয়ে আরামের ঘুম দিতে পারবেন।

বাতের ব্যথা কমাতে সাহায্য করে
জয়েন্টের ব্যথা অনেক কমিয়ে দেয় এই রসুন-দুধ। এমনিতেই গরম দুধ ব্যথা কমায়, সেই সঙ্গে রসুন প্রদাহ থেকে রক্ষা করে। সব মিলিয়ে খুব ভালো উপকার পাওয়া যায় বাতের ব্যথায়।

এছাড়া ঠান্ডা-কাশি কমাতে রসুন-দুধের পানীয় খেলে উপকার পাবেন। এই রসুন-দুধ প্রজননক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

রসুন-দুধ পানীয় যেভাবে প্রস্তুত করবেন
আধা লিটার দুধ, খোসা ছাড়ানো ১০ কোয়া থেঁতলানো রসুন, সামান্য চিনি এবং অল্প পরিমাণে পানি। এবার একটি পাত্রে দুধ ও পানি মেশান। এতে থেঁতলানো রসুন দিন। এরপর ফোটানোর জন্য চুলায় দিন। ভালো করে ফুটিয়ে নামিয়ে ফেলুন। এরপর প্রয়োজন অনুযায়ী চিনি মেশান। উষ্ণ থাকতে থাকতে পান করুন।

 

Check Also

অভিনেত্রী ববিতার বাসায় আনন্দ আড্ডায় বসেছিলেন ঢাকাই শোবিজের এক ঝাঁক তারকা শিল্পীরা

অভিনেত্রী ববিতার বাসায় আনন্দ আড্ডায় বসেছিলেন ঢাকাই শোবিজের এক ঝাঁক তারকা শিল্পীরা। ববিতার আমন্ত্রণেই গিয়েছিলেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *