Breaking News
Home / দেশের সংবাদ / ভাইরাস বিরোধী মাস্ক বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিল বাংলাদেশ

ভাইরাস বিরোধী মাস্ক বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিল বাংলাদেশ

দেশের পোশাক তৈরি প্রতিষ্ঠান এপিএস গ্রুপ ও শীর্ষ বস্ত্র প্রতিষ্ঠান জাবের এন্ড জুবায়ের ফেব্রিক্স এর সহযোগিতায় দুই স্তর বিশিষ্ট এন্টিভাইরাল ও অ্যান্টিব্যাকটেরিয়ালফেস মাস্ক তৈরি করল বাংলাদেশ। ইজারল্যান্ডের রসায়ন সংস্থা এইচ ই আই কিউ (HEIQ) প্রযুক্তিগত সহায়তা করেছেন। বিশেষ রাসায়নিক পদার্থ দ্বারা এ মাস্ক এর কাপড় তৈরি করা হয়েছে। তাই এতে কোনো ভাইরাস টিকে থাকতে পারবে না, যদি কোনভাবে ভাইরাস কাপড়ে লেগে যায় তাহলে ১২০ সেকেন্ডের মধ্যে ভাইরাস ধ্বংস হয়ে যাবে।
প্রতিষ্ঠানটির ব্যান্ড অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার অনল রায়হান বলেন। সাধারণত সব ধরনের পোশাক তৈরিতে ভাইরাস প্রতিরোধক এই কাপড় ব্যবহার করা যাবে। বিশেষভাবে তৈরি করা এই কাপড়ের দাম সাধারণ কাপড়ের চাইতে তুলনামূলক অনেক বেশি হবে। দেশের প্রয়োজন মিটিয়ে বিদেশে রপ্তানি করা যাবে এই কাপড়ের জানালেন এই কর্মকর্তা।
এই কাপড় আন্তর্জাতিক মান সনদের স্বীকৃতি পেয়েছে। এটি পরীক্ষা করে দেখেছে আই এস ও ১৮১৮৪। যুক্তরাষ্ট্রের বিষাক্ত পদার্থ নিয়ন্ত্রণ আইন ও পরিবেশগত সুরক্ষা সংস্থায় এই কাপড়ের মূল উপাদানগুলো নিবন্ধিত। আমেরিকার ক্রেতাদের কাছ থেকে এই কাপড় নেওয়ার ব্যাপারে বিপুল পরিমাণ সাড়া পাওয়া যাচ্ছে বলে জানা গেছে।

Check Also

মেজর সিনহা হত্যা করা হয়েছে বলে অভিযোগ তার পরিবারের।

কোনও দুর্ঘটনা বা পরিস্থিতির শিকার নয়, কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা করা হয়েছে বলে অভিযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *